Home > বাংলাদেশ > খাবার নেই বাংলাদেশে, ট্রাক আটকে ত্রাণ লুট

খাবার নেই বাংলাদেশে, ট্রাক আটকে ত্রাণ লুট

বাংলাদেশে কিছুতেই থামছে না করোনার মৃত্যুমিছিল। লকডাউনের জেরে বন্ধ ব্যবসা-বাণিজ্য। ফলে, মারণ রোগের পাশাপাশি দেখা দিয়েছে খাদ্য সংকটও।

এহেন পরিস্থিতিতে পেটের জ্বালায় জামালপুর জেলা শহরের মুকুন্দবাড়ি এলাকায় ত্রাণের চাল ও আলু লুট করে নিয়েছে হতদরিদ্র কর্মহীন মানুষরা।

জামালপুর পৌরসভার ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর জামাল পাশা জানান, সিংহজানী খাদ্যগুদাম থেকে ত্রাণের ৬০০ প্যাকেট চাল ও ৬০০ প্যাকেট আলু নিয়ে একটি ট্রাক বানিয়া বাজার যাচ্ছিল। শহরের মুকন্দবাড়ি এলাকায় কর্মহীন হতদরিদ্র নারী-পুরুষ মানুষ ট্রাক আটকিয়ে চাল ও আলু লুট শুরু করে। ত্রাণসামগ্রী বহনকারী ট্রাকটি দ্রুত চলে যাওয়ার ফলে প্রায় ১৫০ প্যাকেট ত্রাণ লুট হয়েছে।

এ বিষয়ে জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখওয়াতুল আলম মণি বলেন, ‘পৌরসভার ২, ৪ ও ৬ নং ওয়ার্ডের কর্মহীন দরিদ্র মানুষের মাঝে বিতরণের জন্য ১০ কেজি ওজনের ৬০০ প্যাকেট চাল এবং ৩ কেজি ওজনের ৬০০ প্যাকেট আলু সিংহজানী খাদ্যগুদাম থেকে নেয়ার পথে লুটের ঘটনাটি ঘটে। বিক্ষুব্ধরা অভিযোগ করেছেন, বিভিন্ন জায়গায় বারবার ধর্না দিয়েও তারা এখনও পর্যন্ত কোনও ত্রাণসামগ্রী পাননি। তাই পেটের জ্বালায় বাধ্য হয়ে আইন হাতে তুলে নিয়েছেন তাঁরা।

এক সমীক্ষায় জানা গিয়েছে, করোনা ভাইরাস দেশের গরিব মানুষদের আয় ও খাদ্য নিরাপত্তায় চরম আঘাত হেনেছে। যার জেরে দারিদ্র্যসীমার নিচে নেমে গিয়েছেন ৮৯ শতাংশ মানুষ। ১৪ শতাংশ মানুষের ঘরে কোনও খাবারই নেই।

স্বেচ্ছাসেবী সংস্থা ব্র্যাকের চালানো এই সমীক্ষায় আরও বলা হয়েছে, বাংলাদেশের ৯৩ শতাংশ গরিব মানুষের আয় কমে গিয়েছে। এর মধ্যে একটা বড় অংশের আয়ের পথ সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। চরম দারিদ্র্যের হার আগের তুলনায় এক ধাক্কায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*