Home > আন্তর্জাতিক > ইসলাম নয়, ফ্রান্স ইসলামী চরমপন্থীদের বিরুদ্ধে লড়ছে : ফরাসী প্রেসিডেন্ট

ইসলাম নয়, ফ্রান্স ইসলামী চরমপন্থীদের বিরুদ্ধে লড়ছে : ফরাসী প্রেসিডেন্ট

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন যে, তার দেশ ‘কখনোই ইসলাম নয় বরং ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদ’ এর বিরুদ্ধে লড়াই করছে।

সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমসের একটি প্রতিবেদনের প্রসঙ্গে তিনি এই মন্তব্য করেন। ওই প্রতিবেদনে তার বক্তব্যের ‘ভুল ব্যাখা’ করা হয়েছিল বলে তিনি দাবি করেছিলেন এবং তার পরে সংবাদমাধ্যমটি তাদের ওয়েবসাইট থেকে ওই প্রতিবেদন সরিয়ে নেয়।

গত মঙ্গলবার প্রকাশিত ফিনান্সিয়াল টাইমসের সংবাদদাতার লেখা একটি মতামত নিবন্ধে অভিযোগ করা হয়েছিল যে, ম্যাখোঁর ‘ইসলামিক বিচ্ছিন্নতাবাদ’ এর নিন্দা ফরাসি মুসলমানদের জন্য ‘বৈরী পরিবেশ’ তৈরি হওয়ার ঝুঁকিতে ফেলেছে। পরে নিবন্ধটি পত্রিকার ওয়েবসাইট থেকে অপসারণ করা হয় ও সেখানে একটি নোটিশ প্রতিস্থাপন করে বলা হয় যে, এতে ‘প্রমাণজনিত ত্রুটি রয়েছে’।

এর পরে ফিনান্সিয়াল টাইমসের সম্পাদককে লেখা ম্যাখোঁর একটি চিঠি বুধবার প্রকাশিত হয়। সেখানে বলা হয়, ব্রিটিশ পত্রিকায় তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে তিনি ‘নির্বাচনের উদ্দেশ্যে ফরাসি মুসলমানদের কলঙ্কিত করা এবং তাদের প্রতি ভয় ও সন্দেহের পরিবেশ তৈরি’ করছেন। ম্যাখোঁ বলেন, ‘আমি কাউকেই এই দাবি করতে দেব না যে ফ্রান্স বা তার সরকার মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ প্রচার করছে।’

গত মাসে শ্রেণীকক্ষে হযরত নবী করিম (সাঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শন করায় একজন ইসলামী উগ্রপন্থীর হাতে শিক্ষক স্যামুয়েল প্যাটি নিহত হওয়ার প্রেক্ষিতে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ফ্রান্স ধর্ম নিরপেক্ষ এবং এ ধরণের ব্যাঙ্গচিত্র প্রদর্শনে অনুমতি দেয়ার আইনকে কখনও ত্যাগ করবে না। তার এই বক্তব্যের ফলে মুসলিম বিশ্বজুড়ে বিক্ষোভের সূচনা হয়েছিল। ইসলামে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চিত্র আঁকা ও প্রদর্শন নিষিদ্ধ। বিশ্বজুড়ে বিক্ষোভ ও ফরাসি পণ্য বয়কটের প্রেক্ষিতে ম্যাখোঁ পরে আল-জাজিরা নেটওয়ার্ককে বলেছিলেন যে, তিনি বুঝতে পেরেছেন এ ধরণের ব্যাঙ্গচিত্র কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করতে পারে।

তবে চিঠিতে ম্যাখোঁ ২০১৫ সাল থেকে ফ্রান্সে ইসলামপন্থী হামলাগুলোর বর্ণনা করে হুঁশিয়ারি উচ্চারণ করেন যে, ফ্রান্সে এখনও উগ্রপন্থার ‘প্রজনন ক্ষেত্র’ রয়েছে।

তিনি লিখেছেন, ‘কয়েকটি জেলা এবং ইন্টারনেটে ইসলামী উগ্রপন্থীদের সাথে যুক্ত গ্রুপগুলি আমাদের বাচ্চাদের কাছে প্রজাতন্ত্রের বিরুদ্ধে ঘৃণার শিক্ষা দিচ্ছে এবং আমাদের আইনকে অবজ্ঞা করার আহ্বান জানিয়েছে।’ তিনি আরও লিখেছেন, ‘ফ্রান্স কখনোই ইসলাম নয়, এই ঘৃণা এবং মৃত্যুর বিরুদ্ধে লড়াই করছে যা তার সন্তানদের জন্য হুমকিস্বরূপ। আমরা ধর্ম নয়, প্রতারণা, ধর্মান্ধতা, হিংস্র চরমপন্থার বিরোধিতা করি।’

সূত্র: ডন।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*