Home > আইটি > ম্যাসেঞ্জার অ্যাপের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় ব্যবহারকারীরা!

ম্যাসেঞ্জার অ্যাপের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় ব্যবহারকারীরা!

দুনিয়াজুড়ে ম্যাসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা ১৩০ কোটি। ফেইসবুকের বার্তা চালাচালি ও কল করার জনপ্রিয় এই অ্যাপ ব্যবহারকারীদের জন্য দু:সংবাদ!

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ফেইসবুক কর্তৃক ম্যাসেঞ্জারের ওপর গোয়েন্দাগিরির গুরুতর তথ্য উঠে আসছে। আর এই তথ্য নিয়ে অবাক হওয়ারও কিছু নেই। যেহেতু কনটেন্ট বিষয়ক ফেইসবুক কর্তৃপক্ষের কিছু নীতিমালা আছে, সে হিসাবে স্বাভাবতই ফেইসবুক কর্তৃপক্ষ তাদের অ্যাপে কনটেন্ট ফিল্টারিং বা মনিটরিং করবেই। এটা অনেকেরই জানা।

তবে বিপত্তি অন্যখানে। সম্প্রতি এক নিরাপত্তা প্রতিবেদনে দাবি করা হয়েছে, ফেইসবুক কর্তৃপক্ষ কোনো অনুমতি বা বার্তা ছাড়াই ব্যাবহারকারীদের অজান্তেই তাদের ব্যক্তিগত তথ্য নিজস্ব সার্ভারে ডাউনলোড করে রাখছে। যা রীতিমত ব্যবহারকারীর প্রাইভেসি বা ব্যক্তিগত নিরাপত্তার লঙ্ঘন।

ফিল্টারিং বা মনিটরিং নীতিগতভাবে স্বাভাবিক হলেও এভাবে ব্যবহারকারীর তথ্য অনুমতি ছাড়া নিজেদের সার্ভারে সংরক্ষণ করে রাখাকে নিরাপত্তা বিশ্লেষকরাও ভালো চোখে দেখছেন না। অনেকেই এই বলে প্রশ্ন তুলেছেন, ‘এর পরও ম্যাসেঞ্জার চালাবেন?’ ফেইসবুকের মালিকানাধীন জনপ্রিয় আরেক অ্যাপ হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও একইভাবে সতর্ক করেছেন বিশ্লেষকরা।

এদিকে, প্রতিবেদনটিতে টিকটকের ব্যাপারেও নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*