Home > খেলাধুলা > বার্সেলোনার খেলার ধরণই পাল্টে দিতে চান কোম্যান

বার্সেলোনার খেলার ধরণই পাল্টে দিতে চান কোম্যান

জিমনাস্টিক ডি তারাঙ্গোনার বিপক্ষে প্রীতি ম্যাচে ৩-১ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। জিতলেও কোচ রোনাল্ড কোম্যানের কপালে চিন্তার ভাঁজ। ৩ গোলের বিপরীতে শিষ্যরা দ্বিতীয় সারির এক দলের বিপক্ষে একটি গোল হজম করে বসেছে! তাই নতুন কৌশলের দ্বারস্থ হওয়ার ইঙ্গিত ডাচ কোচের। প্রথাগত আক্রমণের সঙ্গে রক্ষণকে আরও শক্তিশালী করতে চান।

আগের দুই কোচ আর্নেস্টো ভালভার্দে ও কিকে সেতিয়েনের আমলে ৪-৩-৩ ফর্মেশনে খেলে অভ্যস্ত বার্সা। চিরকাল আক্রমণকেই ভরসা মেনে আসা দলটা মূলত এই ফর্মেশনেই সাজে। অনেকদিন বাদে ৪-২-৩-১ ফর্মেশনে বার্সাকে খেলিয়েছেন কোম্যান। শনিবার রাতে ম্যাচের দ্বিতীয়ার্ধে মেসিদের নতুন ঢংয়ে খেলিয়েছেন তিনি।

একটি বড় পরাজয় অনেক সমস্যাকেই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। যেমন চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর বার্সেলোনার জরাজীর্ণ রূপ বেরিয়ে এসেছে। লিওনেল মেসি ক্লাব ছাড়তে গিয়েও আবার থেকে গেছেন। সভাপতি বার্তামেউয়ের চেয়ার নিয়ে টানাটানি চলছে। অনেকেই বার্সেলোনার খেলার ধরনে পরিবর্তন আনার ডাক দিয়েছেন। প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ জয়ের পর সেই পরিবর্তনের আভাস দিলেন রোনাল্ড কোম্যান।

গতকাল শনিবার জিমনেস্টিকের বিপক্ষে ভিন্নরকম ছক নিয়ে খেলেছে বার্সেলোনা। দুইজন হোল্ডিং মিডফিল্ডার নিয়ে ৪-২-৩-১ ছকে খেলতে বার্সেলোনাকে খুব একটা দেখা যায়নি। ম্যাচটিতে তারা ৩-১ গোলে জিতেছে। তবে জয়ের চেয়েও বেশি আলোচনায় বার্সার খেলার ধরন। বার্সেলোনার হয়ে এদিন প্রথম গোলটি করেন লম্বা সময় পর চোট কাটিয়ে ফেরা উসমান দেম্বেলে। পেনাল্টি থেকে দুই অর্ধে একটি করে গোল করেন অঁতোয়ান গ্রিজমান ও বায়ার্ন মিউনিখ থেকে ফেরা ফিলিপে কুতিনহো।

ম্যাচ শেষে অফিসিয়াল টেলিভিশনে সাবেক বার্সা তারকা এবং বর্তমান কোচ রোনাল্ড কোম্যান বলেন, ‘গত কয়েক বছরে আমরা যেমনটা দেখেছি এটি সম্ভবত তার চেয়ে একটু আলাদা এবং আরও রক্ষণাত্মক। তবে লক্ষ্য হচ্ছে, বলের উপর নিয়ন্ত্রণ ধরে রেখে মুভ করা এবং লাইনের মধ্যে খেলে প্রতিপক্ষের মিডফিল্ডারদের পেছনে খেলার জায়গা তৈরি করা। আমি মনে করি, এই দল এটি করতে সক্ষম। কারণ, এভাবে খেলার মতো মিডফিল্ডার আমাদের আছে।’

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*