Home > অন্যান্য > রোজ তাড়ি খেলে পালাবে ক্যান্সারসহ ১৫ রোগ: ভারতীয় মন্ত্রী

রোজ তাড়ি খেলে পালাবে ক্যান্সারসহ ১৫ রোগ: ভারতীয় মন্ত্রী

তাড়ির প্রতি তাঁর টান নতুন নয়। লকডাউনের সময় ভারতের কেন্দ্রীয় সরকার যখন মদ বিক্রি বন্ধ করেছিল, তখনও তিনি তাড়িকে বিকল্প হিসাবে বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। লকডাউনে রাজ্যের সব জায়গায় মদের বদলে তাড়ি বিক্রির আবদার করেছিলেন তিনি। মে মাসে তাঁর সেই বক্তব্য ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল।

বলছি ভারতের তেলেঙ্গানা রাজ্যের আবগারি মন্ত্রী ভি শ্রীনিবাস গৌড়ের কথা। ফের তাঁ মুখে আবার শোনা গেল তাড়ির গুণগান। তিনি এবার বললেন, তাড়ি খেলে ক্যান্সারসহ ১৫টি রোগে সেরে যেতে পারে। তবে তাড়ি পান করতে হবে নিয়মিত।

ভারতবাসীর উদ্দেশে দেওয়া তাঁর এই পরামর্শ ভাইরাল হতে সময় নেয়নি। আর এমন পরামর্শ যে নতুন করে আবার বিতর্ক সৃ্ষ্টি করেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গত রবিবার জনগাও জেলার রঘুনাথপল্লী ব্লকের মান্দালাগুদেম গ্রামে স্বাধীনতা সংগ্রামী সারওয়াই পাপান্নার একটি মূর্তি উন্মোচন করতে গিয়ে তালগাছের ঔষধি গুণ ব্যাখ্যা করতে গিয়ে এমন মন্তব্য করেছেন শ্রীনিবাস গৌড়।

তিনি বলেছেন, একটা সময়ে একে গরিব মানুষের মদ হিসেবে খাটো চোখে দেখা হত, কিন্তু মার্সিডিস বেনজ চড়ে ঘুরে বেড়ানো মানুষও তাড়ি খেতে উৎসাহিত বোধ করেন।

ভারতীয় এই মন্ত্রী জানান, আগামী দিনে তেলঙ্গানা সরকার তাড়ি নিয়ে আলাদা কিছু পরিকল্পনার কথা ভাবছে।

ইতোমধ্যে শ্রীনিবাস গৌড়র এমন মন্তব্য সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। চলছে নানা আলোচনা সমালোচনা।

এর আগেও তাড়ি খাওয়ার সুফল এবং গুণাগুণ সম্পর্কে নানা মঞ্চে ফলাও প্রচার করেছেন গৌড়। এমনকী করোনা মহামারীর দিনগুলিতে মদ পাওয়া যখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে, তখনও তিনি মানুষকে তাড়ি খেয়ে দেখতে বলেছেন।