Home > 'কোভিড-১৯' সর্বশেষ আপডেট > টাক থাকলেই করোনা ঝুঁকি, বলছে গবেষণা

টাক থাকলেই করোনা ঝুঁকি, বলছে গবেষণা

উহানে প্রথম যখন শুরু হয়, তখন থেকেই বিজ্ঞানীরা খেয়াল করেছিলেন মেয়েদের তুলনায় পুরুষরা বেশ কয়েক কদম এগিয়ে আছেন সংক্রমণে। চিকিৎসাবিজ্ঞানীরা লক্ষ্য করেন পুরুষদের মধ্যে করোনা সংক্রমণের হার মহিলাদের তুলনায় অনেক বেশি। যদিও এই রাজ্যের কিছু চিকিৎসকের মতে, এই রোগে মেয়েদের মৃত্যুহার অবহেলাজনিত কারণে বেশি। তবে বিশ্বের সার্বিক হার খতিয়ে দেখলে দেখা যাবে এই রোগে সংক্রমণের হার বেশি পুরুষদের।

আমেরিকার ব্রাউন ইউনিভার্সিটির প্রফেসর কার্লোস ওয়াম্বিয়ের ও তার সহযোগীরা আবার এর নেপথ্য কারণ খুঁজতে গিয়ে এক অদ্ভুত বিষয়কে সন্দেহ করতে শুরু করেন। গবেষণায় তারা প্রামাণ পেয়েছেন, যে সব পুরুষের টাক আছে (অ্যালোপেশিয়া অ্যান্ড্রোজেনেটিকা) তাদের কোভিড-১৯ সংক্রমণ গুরুতর অবস্থায় পৌঁছানোর ঝুঁকি অনেক বেশি।

প্রফেসর কার্লোস এক ভারতীয় ইংরেজি দৈনিককে বলেন, আমেরিকার চিকিৎসক ফ্র্যাঙ্ক গ্যাবরিন করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর (কোভিড-১৯ আক্রান্ত প্রথম চিকিৎসকের মৃত্যু) টাকের সঙ্গে কোভিড-১৯-এর সম্পর্ক নিয়ে সমীক্ষা শুরু করার কথা ভাবি আমি ও আমার সহযোগীরা। তারপর বিশ্বের বিভিন্ন দেশে করোনা মৃত্যুর পরিসংখ্যান যাচাই করে দেখা গিয়েছে। টাক থাকলে কোভিড-১৯-এর সংক্রমণ ও তা তীব্র আকার ধারণ করার ঝুঁকি অনেক বেশি। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*