Home > আইটি > আরও ৪৭টি চীনা অ্যাপে ভারতের নিষেধাজ্ঞা, এবার নজরদারিতে পাবজি

আরও ৪৭টি চীনা অ্যাপে ভারতের নিষেধাজ্ঞা, এবার নজরদারিতে পাবজি

লাদাখ ইস্যুতে ভারত-চীন মনস্তাত্বিক যুদ্ধ চলছেই। আগেই ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে চীনকে কড়া বার্তা দিয়েছিল ভারত। আবারও ৪৭ টি চীনা অ্যাপ ব্যান করল ভারত। এছাড়াও পাবজি-সহ আরও ২৫০ টি অ্যাপকে নজরে রেখেছে ভারত সরকার।

জি নিউজ এক প্রতিবেদনে জানাচ্ছে, এই অ্যাপগুলিকে পরীক্ষা করে দেখা হবে যে সেগুলি জাতীয় নিরাপত্তা ভাঙছে কিনা। তারপরই সিদ্ধান্ত নেবে ভারত সরকার।

যদিও নতুন এই নিষিদ্ধ হওয়া ৪৭ টি অ্যাপের তালিকা এখনও প্রকাশ করেনি ভারত সরকার। তবে গোপন বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী কয়েকটি পরিচিত গেমিং অ্যাপও নিষিদ্ধ হতে পারে। ৫৯ টি ব্যান হওয়া চীনা অ্যাপ ছাড়াও বেশ কয়েকটি অ্যাপ গ্রাহকদের তথ্য অবৈধ ভাবে চীনা সংস্থাকে পাঠাচ্ছে, তাই সেই অ্যাপগুলিকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

লাদাখে ভারত-চীন সংঘর্ষের পর চীনের ৫৯ টি অ্যাপ ব্যান করার পর চীনা দ্রব্য বর্জন করার শোর উঠেছিল সারা দেশ জুড়ে। ব্যান হওয়ার পর অল্প সময়েই গুগল প্লে স্টোর থেকে মুছে ফেলা হয়েছিল চীনা অ্যাপগুলি। এবার আবারও কি সেই ঘটনার পুনরাবৃত্তি?

এই সময় পাবজি একটি অত্যন্ত জনপ্রিয় অ্যাপ। সেই অ্যাপও রয়েছে সরকারের স্ক্যানারে। কোন অ্যাপ ব্যান হলো, আর ২৫০ টি অ্যাপের মধ্যে কোনগুলি ব্যান হতে পারে? সব প্রশ্নের উত্তর দেবে সময়।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*