Home > খেলাধুলা > রোহিত-মায়াঙ্কের ব্যাটে ভাঙল যত রেকর্ড

রোহিত-মায়াঙ্কের ব্যাটে ভাঙল যত রেকর্ড

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে উদ্বোধনী জুটিতে ৩১৭ রান যোগ করেছেন রোহিত শর্মা ও মায়াঙ্ক আগারওয়াল।

বিশাখাপত্তনমে এই জুটিতে একাধিক রেকর্ড ভেঙেছেন ভারতের দুই ওপেনার। চলুন দেখে নেওয়া যাক রেকর্ডগুলো।

*দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে যে কোনো উইকেটে ভারতের সবচেয়ে বড় জুটি এটিই। ২০০৮ সালে চেন্নাইয়ে দ্বিতীয় উইকেটে বীরেন্দর শেবাগ ও রাহুল দ্রাবিড়ের ২৬৮ রানের জুটি ছিল আগের রেকর্ড। আর উদ্বোধনী জুটিতে আগের রেকর্ড ছিল শেবাগ ও গৌতম গম্ভীরের ২১৮, ২০০৪ সালে কানপুরে।

*রোহিত-মায়াঙ্কের ৩১৭ ভারতের টেস্ট ইতিহাসে তৃতীয় সেরা উদ্বোধনী জুটি। তাদের ওপরে আছে ১৯৫৬ সালে চেন্নাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ভিনু মানকড় ও পঙ্কজ রায় জুটির ৪১৩ ও ২০০৬ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে শেবাগ ও দ্রাবিড় জুটির ৪১০।

*প্রথমবারের মতো একসঙ্গে ওপেনিংয়ে নেমে রোহিত ও মায়াঙ্কের চেয়ে বড় জুটি আছে আর মাত্র একটি- ২০০৬ সালে লাহোরে শেবাগ ও দ্রাবিড়ের ৪১০। এ তালিকায় তৃতীয় সেরা জুটিও ভারতের- ২০১৩ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মুরালি বিজয় ও শিখর ধাওয়ানের ২৮৯। সেটি ছিল ধাওয়ানের অভিষেক টেস্ট।

*দুই ওপেনার মিলে করেছেন ৩১৯ রান- মায়াঙ্ক ২১৫ ও রোহিত ১৭৬। যা কোনো টেস্ট ইনিংসে ভারতীয় ওপেনারদের তৃতীয় সর্বোচ্চ। আর সর্বোচ্চ ১৯৫৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে মানকড় (২৩১) ও পঙ্কজের (১৭৩) ৪০৪।

*রোহিত-মায়াঙ্কের উদ্বোধনী জুটি স্থায়ী ছিল ৮২ ওভার। ২০১৩ সালের পর এই প্রথম কোনো উদ্বোধনী জুটি ৮০ বা এর বেশি ওভার টিকল। তাদের আগে সবশেষ ইংল্যান্ডের অ্যালিস্টার কুক ও নিক কম্পটন ২০১৩ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৩১ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন ৮৪.৫ ওভারে।

*দুই ওপেনার মিলে ছক্কা হাঁকিয়েছেন ১২টি, দুজনই সমান ৬টি করে। যা কোনো টেস্ট ইনিংসে ওপেনারদের সর্বোচ্চ (যখন থেকে বাউন্ডারির হিসাব রাখা হয়)। সব মিলিয়ে ভারতীয় ব্যাটসম্যানরা কোনো ইনিংসে এর চেয়ে বেশি ছক্কা মেরেছেন একবার- ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৫টি।

*প্রথম টেস্ট সেঞ্চুরিকেই ডাবলে রূপান্তর করেছেন মায়াঙ্ক। চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। অন্য তিনজন হলেন দিলীপ সারদেসাই (২০০*), বিনোদ কাম্বলি (২২৪) ও করুন নায়ার (৩০৩*)। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি মায়াঙ্কের নবম সেঞ্চুরি এবং তৃতীয় ডাবল (একটি ট্রিপলসহ)। তার নয় সেঞ্চুরির ছয়টিই দেড়শ ছুঁয়েছে।

*দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর আগে ১২ ইনিংসে রোহিতের রান ছিল মাত্র ১৪৯, সেরা ৪৭। এবার এক ইনিংসেই করলেন ১৭৬। টেস্টে এটি তার দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। ২০১৩ সালে অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলেন সর্বোচ্চ ১৭৭ রানের ইনিংস।