Home > আন্তর্জাতিক > ১ কোটি ২০ লাখ ইহুদি ঐক্যবদ্ধ, অথচ ১৩০ কোটি মুসলমান বিভক্ত: ইমরান খান

১ কোটি ২০ লাখ ইহুদি ঐক্যবদ্ধ, অথচ ১৩০ কোটি মুসলমান বিভক্ত: ইমরান খান

ঐক্যব’দ্ধ থাকায় মাত্র এক কোটি ২০ লাখ ইহুদিদের বিরু’দ্ধে পশ্চিমা বিশ্ব টু শব্দটি করছে না। অথচ ১৩০ কোটি মুসলমানকে বিশ্বের সর্বত্র নি’র্যা’তনের শি’কার হতে হচ্ছে বলে মন্ত’ব্য করেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।আঞ্চলিক শা’ন্তি ও নিরাপ’ত্তা বিষয়ক মালয়েশীয় থিং’কট্যাং’কদের একটি অধিবেশনে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) তিনি এসব কথা বলেন।

বিভ’ক্তির কারণেই মুসলমানরা সর্বত্র নি’র্যা’তিত হচ্ছে বলে মন্ত’ব্য করে ইমরান খান বলেন, ‘ল’ড়াই করতে মুসলিম উ’ম্মাহ ঐ’ক্যব’দ্ধ হোক, সেটা আমরা চাই না, কিন্তু অন্যান্য স’ম্প্রদা’য়ের মতো তারা নিজেদের স্বা’র্থ র’ক্ষা করুক।’পাকপ্রধানমন্ত্রী বলেন, ‘লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইরাক ও আফগানিস্তানসহ সর্বত্র মুসলমানদের বিপ’র্যয়ের কা’হিনী। এর কারণ হচ্ছে- আমাদের কোনও ঐ’ক্য নেই। আমাদের মধ্যে বিভ’ক্তির কোনও শেষ নেই।’

 

এমনকি অধিকৃ’ত কাশ্মিরে মানবা’ধিকার ল’ঙ্ঘনের বিরু’দ্ধে ঐ’কম’ত্যে পৌঁছাতে পারেনি ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) মুসলমান দেশগুলো বলেও জানান ইমরান খান।

দুইদিনের মালয়েশিয়া সফরের শেষ দিকে একটি কনফারেন্সে তিনি আরও বলেন,‘ মুসলমানদের বিরু’দ্ধে নি’পীড়’নের জ’বাব হচ্ছে মুসলিম দেশগুলোর ঐ’কব’দ্ধ হওয়া। কাজেই মিয়ানমার ও কাশ্মিরে যা ঘ’টছে, যেখানে কেবল ধর্মের কারণে মুসলমানদের নি’র্যা’তিত হতে হচ্ছে, এমন বিষয়গুলোতে তাদের ঐ’ক্যব’দ্ধ হতে হবে।’পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকার কারণে ইরান ও সৌদি আরবের মধ্যে সাম্প্রতিক সাং’ঘর্ষি’ক অবস্থা কে’টে গেছে জানান ইমরান খান।