Home > জাতীয় > বন্দরে সাড়ে ৩ লাখ কেজি পেঁয়াজ

বন্দরে সাড়ে ৩ লাখ কেজি পেঁয়াজ

ঝাঁজের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে পেঁয়াজের দামও। সারাদেশে বর্তমান চর্চার বিষয়- পেঁয়াজের দাম বৃদ্ধি। সাধারণ জনগণ যখন পেঁয়াজ কেনা নিয়ে দিশেহারা, তখনই জানা গেলো, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হয়েছে তিন লাখ ৬৪ হাজার কেজি পেঁয়াজ।

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ার পরদিন অর্থাৎ সোমবার (৩০ সেপ্টেম্বর) কনটেইনারে করে আমদানি করা এসব পেঁয়াজ খালাসের প্রক্রিয়া চলছে চট্টগ্রাম বন্দরে। বন্দর সূত্র জানায়, মিশর ও চীন থেকে এসব পেঁয়াজ আমদানি হয়েছে।

কনটেইনারবাহী জাহাজ এমভি কালা পাগুরো, জাকার্তা ব্রিজ ও কোটা ওয়াজারে করে এসব চালান এসেছে। এই তিন জাহাজে পেঁয়াজবাহী কনটেইনারের সংখ্যা ১৪টি। তিনজন আমদানিকারক এসব পেঁয়াজ এনেছেন বলে জানা গেছে বন্দর সূত্র থেকে। এই তিনটি প্রতিষ্ঠান হলো জেনি এন্টারপ্রাইজ, এন এস ইন্টারন্যাশনাল, হাফিজ করপোরেশন। এছাড়া বন্দরে আসার পথে আছে আরও কনটেইনারবাহী পেঁয়াজ।

বন্দরের পরিচালক (পরিবহন) এনামুল করিম জানিয়েছেন, কনটেইনারবাহী জাহাজ তিনটির মধ্যে দুটি থেকে কনটেইনারে থাকা পেঁয়াজ খালাস হচ্ছে। আরেকটি জেটিতে ভিড়ানোর পর খালাস হবে। এছাড়া অন্যান্য বন্দর কর্মকর্তারা জানান, জাহাজ থেকে পেঁয়াজ খালাসের পর শুল্কায়ন করে বন্দর থেকে ছাড় নিতে এক-দুদিন সময় লাগে। এ হিসেবে বন্দর দিয়ে আমদানি হওয়া পেঁয়াজ কাল-পরশু থেকে বাজারে চলে আসার কথা রয়েছে।