Home > আন্তর্জাতিক > মেয়রের বাসায় ১৩ টন সোনা, ৩১ লাখ কোটি টাকা!

মেয়রের বাসায় ১৩ টন সোনা, ৩১ লাখ কোটি টাকা!

পৃথিবীতে অতি মূল্যবান ধাতু হিসেবে পরিচিত সোনার কদর সেই প্রাচীনকাল থেকেই। কিন্তু সেই সোনা যদি হয় গোলার ধানের মতো- তবে তো কথাই নেই। গোলা না হলেও এবার ঘর ভর্তি সোনা পাওয়া গেছে এক মেয়রের বাসায়।

না, ঘটনাটি আমাদের দেশে নয়- চীনে। দেশটির সাবেক এক মেয়রের বাসায় ১৩ টন সোনার সন্ধান মিলেছে। এখানেই শেষ নয়, ওই বাসায় অভিযান চালিয়ে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩১ লাখ কোটি টাকা পেয়েছে পুলিশ।

চীনের জাতীয় তত্ত্বাবধান কমিশন (এনএসসি) দুর্নীতির অভিযোগে সাবেক ওই মেয়রের বাড়িতে অভিযান চালিয়ে এসব মালামাল উদ্ধার করেছে বলে দ্য নিউজ ইন্টারন্যাশনাল’র এক প্রতিবেদনে উঠে এসেছে।

ওই প্রতিবেদনে বিস্তারিত ঘটনা তুলে ধরে বলা হয়, চীনের হাইনানের ডানজু প্রদেশের সাবেক মেয়র জাং কিউয়ের বাসায় অভিযান চালিয়ে ১৩ টন সোনা ও বিলিয়ন বিলিয়ন ডলার, ইউয়ান ও ইউরো পেয়েছে পুলিশ।

অভিযুক্তি সাবেক ওই মেয়রের মালিকানায় থাকা বেশ কয়েকটি বিলাসবহুল বাড়িতে অভিযান চালিয়ে এই বিপুল পরিমাণ সোনা ও নগদ অর্থ উদ্ধার করা হয়।

২০১৩ সালে চীনের প্রসিডেন্ট হিসেবে শি জিনপিং দায়িত্ব গ্রহণের পর থেকে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে চীন। ইতোমধ্যে অনিয়ম-দুর্নীতির অভিযোগে দেশটির অন্তত ২৫৪ জন সিনিয়র কর্মকর্তা বরখাস্ত হয়েছেন।