Home > জাতীয় > টেলিস্কোপ দিয়ে খুঁজলেও গরিব মানুষ পাওয়া যাবে না: অর্থমন্ত্রী

টেলিস্কোপ দিয়ে খুঁজলেও গরিব মানুষ পাওয়া যাবে না: অর্থমন্ত্রী

দেশের আর্থ-সামাজিক অগ্রগতি যেভাবে হচ্ছে তাতে ২০৩০ সালের পর টেলিস্কোপ দিয়ে খুঁজলেও গরিব মানুষ পাওয়া যাবে না বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আয়োজনে ‘হার্নেস ব্লকচেইন টেকনোলজি ফর বাংলাদেশ’ নিয়ে দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত দশ বছরে আমাদের জিডিপি প্রবৃদ্ধি অবিশ্বাস্যভাবে বেড়েছে। ২০১৯ সালে বাংলাদেশ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। এই ধারা অব্যাহত থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি ১০ শতাংশ ছাড়িয়ে যাবে। পদ্মা সেতু চালু হলেই জিডিপি প্রবৃদ্ধি ১ শতাংশ বাড়বে বলে আশা করছেন মুস্তফা কামাল।

ক্রয় ক্ষমতার ভিত্তিতে বাংলাদেশ এখন পৃথিবীর ৩০তম অর্থনীতির দেশ জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হবে। এরপর দেশে টেলিস্কোপ দিয়ে খুঁজলেও গরিব মানুষ পাওয়া যাবে না। আর ২০৪১ সালে বাংলাদেশ পৃথিবীর সেরা ২০ অর্থনীতির মধ্যে ঢুকে পড়বে।

বাংলাদেশে ব্লকচেইন প্রযুক্তি বাস্তবায়ন এখন সময়ের দাবি বলেও মনে করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। এ জন্য প্রযুক্তির উদ্ভাবন ও মানবসম্পদ উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই- ইলাহী চৌধুরী, এডিবির আবাসিক প্রতিনিধি মনমোহন পারকাশ প্রমুখ বক্তব্য রাখেন।